বইমেলা হল বইপ্রেমী মানুষদের স্বর্গ – গোবিন্দ সরকার


গোবিন্দ সরকার
কবি

বইমেলা:  ভিনসেন্ট স্টারেট বলেছেন, “When we buy a book we buy pleasure.” বইমেলা হল বইপ্রেমীদের স্বর্গ। মুক্তমনা মানুষদের মিলনমেলা। মলাট উলটে নতুন বইয়ের ঘ্রাণ কার না ভাল লাগে। তাই জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে জ্ঞানপিপাসু মানুষেরা শামিল হয় বইমেলায়। বিভিন্ন প্রকাশনির স্টল বসে। থরে থরে সাজানো থাকে পাঠকের পছন্দের বই। আর বিদ্যা সন্ধানী মানুষেরা স্টলে স্টলে ঘুরে বই নেড়েচেড়ে দেখে এবং পছন্দের বইগুলি নির্দ্বিধায় সংগ্রহ করে। নতুন নতুন বই নেড়েচেড়ে দেখার যে স্বর্গীয় অনুভূতি তা বইপ্রেমীরাই একমাত্র জানে। মনে হয় সব বই কিনে নিয়ে যাই। কিন্তু আর্থিক সংকুলান না হওয়ায় সেই স্বপ্ন অধরাই থেকে যায়।

বইপ্রেমীরা প্রতিবছর এই বইমেলার জন্য চাতক পাখির মতো চেয়ে থাকে। যেন বইমেলা এলেই তাঁরা বাঁচার রসদ খুঁজে পায়। আসলে প্রতিটি বইয়ের পিছনে লেখক, প্রকাশক ও প্রচ্ছদ নির্মাতার দিনরাতের যে পরিশ্রম তা খুঁতিয়ে দেখে আসল মুক্তো খোঁজাই বইপ্রেমীদের কাজ।

এবারের ২৭তম জেলা বইমেলা অনুষ্ঠিত হতে চলেছে প্রাণের শহর গঙ্গারামপুরে। চলবে ১৪ই ডিসেম্বর থেকে ২০শে ডিসেম্বর ২০২২ পর্যন্ত। এই দিনগুলোর অপেক্ষায় বইপিপাসু মানুষেরা অধীর আগ্রহে চেয়ে আছে নতুন বইয়ের আস্বাদ পেতে।

 

error: Content is protected !!