দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস কর্নারের উদ্যোগে মর্যাদার সঙ্গে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

গঙ্গারামপুর: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস কি ছিল? এই দিনটি তাৎপর্য কতখানি? বর্তমান প্রজন্মের কাছে এই দিনটির গুরুত্ব কতটা? বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে বাংলা ভাষার প্রয়োজনীয়তা কতখানি ?এই সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর অনুসন্ধান করতে দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস কর্নারের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হলো বুধবার। গঙ্গারামপুর মিলনী শহর গ্রন্থাগারে আন্তর্জাতিক মাতৃভাষা পালন করা হয়।

উদ্বোধনী সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর উপস্থিত অতিথি সহ বিশিষ্ট জনেরা ভাষা শহীদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

 

অনুষ্ঠানের মধ্যভাগে আন্তর্জাতিক মাতৃভাষা নিয়ে বিভিন্ন প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। ‘আন্তর্জাতিক মাতৃভাষা আন্দোলন ও আন্তর্জাতিক প্রেক্ষাপট’ শীর্ষক বিষয়ে বক্তব্য রাখেন প্রাবন্ধিক কৌশিক রায়। ‘বাংলাদেশের মাতৃভাষা আন্দোলনের প্রেক্ষাপট’ শীর্ষক বিষয়ে আলোচনা করেন প্রাক্তন অধ্যাপক শ্যামল মুখোপাধ্যায়। ‘বর্তমান সময়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাসঙ্গিকতা’ শীর্ষক বিষয়ে আলোচনা করেন কবি সুবোধ দে এবং ‘বর্তমান প্রজন্মের কাছে মাতৃভাষার গুরুত্ব’ শীর্ষক বিষয়ে আলোচনা করেন অধ্যাপক অভিজিৎ সরকার।

অনুষ্ঠানের শেষ ভাগে আবৃত্তি পরিবেশন করা হয়। সেই সঙ্গে উপস্থিত কবি সাহিত্যিকেরা মাতৃভাষা দিবস কেন্দ্রীক নিজস্ব রচনা পরিবেশন করেন। বিশেষত, বাচিক শিল্পী রীতি সেনের কন্ঠবিথির ছাত্র-ছাত্রীদের অনবদ্য আবৃতি এবং বাচিক শিল্পী ডলি ভট্টাচার্য গুহর দক্ষ সঞ্চালনায় অনুষ্ঠানটি অনবদ্য হয়ে ওঠে।

 

এবিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস কর্নারে অন্যতম কর্মকর্তা পিযূষ সরকার জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশিষ্টজনদের উপস্থিতিতে আজ গৌরবের সঙ্গে পালিত পালন করা হলো ।এই বিশেষ দিনের তাৎপর্য তুলে ধরতে বিভিন্ন বিষয় ভিত্তিক আলোচনা ও সামঞ্জস্যপূর্ণ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আশাকরছি সকলে সমৃদ্ধ হয়েছেন।

 

এবিষয়ে প্রাক্তন অধ্যাপক শ্যামল মুখোপাধ্যায় জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে অত্যন্ত গুরুত্বপূর্ণভাবে এবং মর্যাদার সঙ্গে আজ এখানে পালিত হলো। এই বিশেষ দিনটিকে কেন্দ্র করে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়কে নির্বাচন করে আলোচনার করা হয়েছে। উপস্থিত সকলে সমৃদ্ধ হয়েছেন। এই ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করে ভীষণ ভাল লেগেছে।

error: Content is protected !!