জ্ঞান ও সংস্কৃতির মিলনক্ষেত্র বইমেলা – ড. সমিত কুমার সাহা

ড. সমিত কুমার সাহা
বাংলা বিভাগ, বালুরঘাট কলেজ

 

বইমেলা : জ্ঞান ও সংস্কৃতির মিলনক্ষেত্র বইমেলা। বইমেলায় বইয়ের দোকান থেকে বই কেনার মধ্যে একটা বিশুদ্ধ আনন্দ আছে। যে বিষয়টির প্রতি দীর্ঘদিন ধরে জানার ইচ্ছে থাকে, হয়তো কোন কারনে সে ইচ্ছে পূরণ হলো না, বইমেলা কিন্তু সেই সুযোগ এনে দেয়। এখানে পাঠক ,গবেষক, শিক্ষক ,ছাত্র এই সুযোগের সদ্ব্যবহার করে অজানাকে জেনে নতুন করে ভাবনার জগতে এক দিশা এনে দিতে পারে। সেই পথের সন্ধানে গড়ে ওঠে সুস্থ সংস্কৃতি। তাই বইমেলা যেন অন্তরের আহ্বান জানিয়ে বইপ্রেমীদের স্বাগত জানায়।

একটা বই মেলার চারপাশে যেমন বইয়ের দোকান ঠিক তেমনি তার মাঝখানে সাংস্কৃতিক মঞ্চ। এ যেন বাঙালির জ্ঞান ও সংস্কৃতির উৎসব। এই উৎসবে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকলেই যোগদান করে। তাই বইমেলা হয়ে ওঠে সকলের প্রাণের উৎসব। বইমেলার সাংস্কৃতিক মঞ্চে প্রত্যহ গান ,নাচ ,আলোচনায় ভরপুর এক সংস্কৃতির বার্তা আমাদের মনে আত্ম জাগরনের উন্মেষ ঘটায়। এই বইমেলাকে কেন্দ্র করে অনেক নবীন লেখকের উদয় হয়। এই পরিচিতির সূত্র ধরে সেই নবীন লেখক ভবিষ্যতে তার সৃষ্টির মধ্য দিয়ে সমাজকে সুস্থ রাখে। এই কারণে জেলায় জেলায় বইমেলার গুরুত্ব অপরিসীম।

এবারে দক্ষিণ দিনাজপুর জেলায় ২৭ তম বইমেলা অনুষ্ঠিত হতে চলেছে, গঙ্গারামপুরে ১৪ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর ২০২২। এবছর বইমেলার থিম স্বাধীন ভারতের প্রথম শিক্ষা মন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদ। বইমেলায় বিভিন্ন স্তরে আলোচনার মধ্য দিয়ে জেলার ঐতিহ্য প্রকাশ পাবে। বইপ্রেমী সমস্ত স্তরের মানুষ এই বইমেলার জন্য অধীর অপেক্ষায় রয়েছেন। সম্প্রীতির মধ্য দিয়ে এই মেলা জম্পেশ হয়ে উঠুক আমরা সকলে আশাবাদী। আসুন আমরা সকলে এই বইমেলায় হাতে হাতে বই নিয়ে বাড়ি ফিরি।

(মতামত নিজস্ব)

error: Content is protected !!