পরিবেশ রক্ষার আন্দোলনে সামিল হোক জেলাবাসী।

প্রান গোপাল সাহা : নদীর তীরবর্তী অঞ্চলে দীর্ঘ দিন বসবাসের ফলে নদীকে দেখেছি আপন মহিমায়। নদীর গতিপথ, নদীর চঞ্চলতা,বিভিন্ন ঋতুতে নদীর রুপ পরিবর্তনের সাক্ষী ছিলাম বলে আজ নদী বা পরিবেশ বিষয়ক কিছু বলতে গেলে আক্ষেপ হয়, অনুশোচনায় চূর্ন- বিচূর্ন হয় হৃদয়।
মনে হয়, এইতো
সেই দিনের কথা, নদী ছিল খরস্রোতা, নদীর জল ভান্ডারে পূর্ণ ছিম রাইখোর,বোয়াল, বাইম, চিংড়ি মাছ,শামুক সহ নানান জলজ প্রাণী।
ছেলেবেলায় স্নান করতে গিয়ে গামছা দিয়ে মাছ ধরা, ভরা বর্ষায় বন্ধুদের সঙ্গে নদীর এপার থেকে ওপার সাঁতার দিয়ে পারাপার হওয়া আজ আলীক কল্পনা।
নদীর অপমৃত্যু দংশন করে হৃদয়,আক্ষেপে দায়বদ্ধতায় জড়িয়ে ফেলি নিজেকে। আমার – আপনার সকলের অবিবেচকের মতো কর্ম ফলেই নদী তার আপন মহিমা হারিয়েছে। ইচ্ছেমত নদীর বুকে বাঁধ, অপরিকল্পিত ভাবে বালি ও মাটি কাটা,এসবের দায় তো আমাদের। নদী কে রক্ষা করার দায়িত্বও আমাদের।

পরিবেশ রক্ষার নামে ইদানিং কিছু পরিবেশ রক্ষা কমিটির অস্তিত্ব লক্ষ করা গেলেও, সেই ভাবে জেলা জুড়ে সচেতন মানুষ কে নিয়ে আন্দোলনের রুপ রেখা তৈরী হয়নি বলে আমার ধারনা। আন্দোলনের নামে বেশ কিছু মানুষ নিজেদের ও তাদের সংগঠনের সুকৌশলে প্রচার চলছে। কায়দা করে সিলেক্টিভ আন্দোলন হচ্ছে।ফলে কাজের কাজ কিছুই হচ্ছে না।


পরিবেশ রক্ষার আন্দোলন শুধুই প্রচারমুখী হলে হবে না, জেলার পরিবেশ রক্ষায় আরো বেশি বেশি মানুষের অংশগ্রহণের মাধ্যমে সকলকে সচেতন করতে হবে, তবেই সরকারি ব্যবস্থাপনার মাধ্যমে, সাধারণ মানুষের সহযোগিতায় পরিবেশ রক্ষা আন্দোলন সফল হবে ।আমরা সুস্থ পরিবেশ ফিরে পাবো।

error: Content is protected !!