বিরল টিউমারের অস্ত্রপ্রচার করে সাফল্য সুস্পর্শ মাল্টিস্পেশালিটি হসপিটাল

গঙ্গারামপুর:  বিরল টিউমারের অস্ত্রপ্রচার করে সাফল্য পেলেও দক্ষিণ দিনাজপুরে অন্যতম চিকিৎসা প্রতিষ্ঠান সুস্পর্শ মাল্টিস্পেশালিটি হসপিটাল। ফিওক্রোমোসাইটোমা নামক এই বিরল টিউমারের অস্ত্রপ্রচার করে সাফল্য অর্জনের পর কার্যত খুশি চিকিৎসক সহ বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।

দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের হাসনগর এলাকার বাসিন্দা ৫৬ বছর বয়স্কা রাবেয়া বিবি সম্প্রতি শারিরীক সমস্যা নিয়ে এক দালালের মাধ্যমে ব্যাঙ্গালোরে চিকিৎসার জন্য যান।সেখানে লক্ষাধিক টাকা ব্যয় করে নানান শারীরিক পরীক্ষা নিরীক্ষার পর বিরল টিউমারে আক্রান্ত হবার কথা জানতে পারেন। কিন্ত অর্থাভাবে সেখান অস্ত্রপ্রচার অসম্ভব হয়ে পড়ে।এরপর তারা দক্ষিণ দিনাজপুর জেলার বিশিষ্ট শল্য চিকিৎসক এস এন চন্দ্র পরামর্শ গ্রহণ করেন এবং সুস্পর্শ মাল্টিস্পেশালিটি হাসপাতালে ভর্তি হন। এরপর হাসপাতাল কর্তৃপক্ষ এবং চিকিৎসকদের সম্মিলিত প্রচেষ্টায় প্রায় দেড় ঘণ্টার ঝুঁকিপূর্ণ অস্ত্রপ্রচার হয় এবং সাফল্য আসে।

মূলত, রাবেয়া বিবি ফিওক্রোমোসাইটোমায় আক্রান্ত হন।ফিওক্রোমোসাইটোমা হল একটি বিরল ধরনের টিউমার। যা সাধারণত কিডনির উপরে, অ্যাড্রিনাল গ্রন্থিতে বৃদ্ধি পায়। অ্যাড্রিনাল গ্রন্থিগুলি রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য হরমোন তৈরি করে। ফিওক্রোমোসাইটোমা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি মাত্রায় হরমোনও নিঃসরণ করে। এই অতিরিক্ত হরমোনগুলি উচ্চ রক্তচাপের দিকে পরিচালিত করতে পারে এবং এটি মস্তিষ্ক, হার্ট, ফুসফুস এবং কিডনির মতো বিভিন্ন অঙ্গের ক্ষতি করতে পারে।

দক্ষিণ দিনাজপুরে প্রথমবার সুস্পর্শ মাল্টিস্পেশালিটি হাসপাতালে এই ঝুঁকিপূর্ণ অস্ত্রপ্রচার (Right Adrenalectomy) সফলভাবে সম্পন্ন হয় সোমবার। অভিজ্ঞ শল্যচিকিৎসক Dr. S. N. Chandra, অ্যানেস্থেসিওলজিস্ট Dr. Sumon Das সহ সমস্ত অপারেশন টিমের দক্ষতায় অস্ত্রপ্রচার হয়।বর্তমানে রোগী সুস্থ রয়েছেন।
এ বিষয়ে বিশিষ্ট শল্য চিকিৎসক এস এন চন্দ্র জানান, এটি অত্যন্ত বিরল একটি টিউমার। আমি ছাত্র জীবনে এবং আমার দীর্ঘ কর্মজীবনে এই ধরনের টিউমার দেখিনি। অত্যন্ত ঝুঁকি নিয়ে অপারেশন করা হয়েছে এবং সফল হয়েছে। আমরা ভীষণ আনন্দিত।

error: Content is protected !!